Sunday, September 30, 2018

জীবন সংগ্রামের মুখমুখি

                জীবনের খারাপ সময়ের পারাপার  | ট্রাজেডি-꘡



পৃথিবীতে অনেক ঘটনা হয়তো কারণ ছাড়া ঘটতে পারে বা হয়। কিন্তু মন খারাপ কখনোই কারণ ছাড়া এমনিতে ঘটে না, আমরা হয়তো সবাই এমনটা বলি বা এমনটা ভাবি—মনটা এমনিতে মন সময়  অনেক দিন ধরে খারাপ যাচ্ছে ।😔


মানুষের মন হঠাৎ করে এমনিতে খারাপ বা মনের আকাশে কালো মেঘ জমে না, হয়তো আমরা কিছু সময় সচেতন মনে বুঝতে পারি না, অবচেতন মন সেটি বুঝতে পারে। মনটা যদি এমনি খারাপ হতো তাহলে আমরা চাইলেই যেকোনো সময় ইচ্ছে করে মন খারাপ করতে পারতাম।

পৃথিবীতে অনেক কারণে মন খারাপ হয়ে থাকে, তার মধ্যে প্রধান কিছু কারণে মূলত মন খারাপ হয়ে থাকে, যা বাকি কারণগুলোর সঙ্গে সম্পর্কিত থাকে।  নিচে সেগুলো তুলে ধরা হলো।


*👉👉অনেক কষ্ট না পাওয়া, যন্ত্রণাগুলোকে আমরা অনেকেই আছি খুব লুকাতে চেষ্টা করি, এমন  করতে করতে আমাদের মন খারাপ হবে। 

*👉👉 হয়তো খুব কাছের প্রিয়জনের কাছ থেকে পাওয়া কোনো কষ্ট, কিংবা কাছের কোনো প্রিয়জন প্রয়াত হলে তার কোনো স্মৃতি মনে পড়ে গেলে।

* 👉👉কোনো মানুষ যখন খুব কষ্টে থাকে তখন অতীতের কোনো সুখের নস্টালজিক স্মৃতিকে রোমন্থন করতে গিয়ে মন খারাপ হয়।

*👉👉আবার নতুন করে কিছু পাওয়ার জন্য যখন অপেক্ষায় থাকা হয় হতে পারে সেটা জিবনের বিশাল একটা পার্ট, নতুবা ভালো রেজাল্ট বা ক্যারিয়ার। সেই আশা যখন গুড়েবালি হয়ে যায় আকাশে মেঘ ভেঙ্গে পরে তখন। 

*👉👉সত্যি বলতে কি ?! আশা ভরশা এমন একটা জিনিস একবার ভাঙলে জোড়া লাগানো  অনেক কঠিন। সুন্দর স্বপ্ন ভরসা সব কিছু কেমন ঝাপসা হয়ে যায়। 

⧭👍যদিও জীবন থেমে থাকেনা চলতে থাকে তার নিজস্ব গতিতে  কেও তাকে ধরে রাখতে পারে না তবুও জীবনের টারনিংপয়েন্ট যেকোনো ধাক্কা টা আসলে মেনে নেয়ার মত না ।



* সম্প্রতি কোনো ঘটনার ফলাফলে আমরা ব্যর্থ, কিংবা কারো কাছ থেকে খুব আঘাত পেয়েছি মনে, আবার হয়তো এমন কিছু ঘটনা ঘটেছে, যা আমরা কাউকে না পারি বলতে, না পারি কাউকে বিশ্বাস করে মনের কথাগুলোকে ভাগ করে নিতে কথা বলার মাধ্যমে। এমন অবস্থা হলে মানুষের মন খারাপ হয়। এই মন খারাপটা আমরা বুঝতে পারি না। সচেতন মন এটা কম বুঝতে দেয়। ৬০%-এর বেশি মন খারাপ এই কারণে হয়ে থাকে।


* ভালোবাসার সম্পর্ক, ক্যারিয়ার, সফল না হওয়া, হতাশা, সমাজে অবস্থান, অর্থকষ্ট, পরিবারে অবস্থান ও সমর্থন, বেকারত্ব, সংসারে অশান্তি, ঝগড়া, যৌন জীবনে কষ্ট, সুখ না পাওয়া। মানসিক চাপ এবং পারিবারিক ভালোবাসার অভাব, অতীতের কোনো লঘু বা গুরুতর পাপ ও অপরাধ করলে, কোনো একটা বিশেষ ট্র্যাজেডির কারণে জীবন থমকে গেলে—এসব কারণে একটা মানুষের সাধারণত মন খারাপ হয়ে থাকে ,খারাপ সময় যেয়ে থাকে , যা পাড় করা প্রতেক মানুশের কাছে খুব কষ্টের ।
সবার জীবনে কিছু না কিছু ট্রাজেডি থাকে ঠিক তেমনি লেখকের ও ব্যতিক্রম না ।



        সূচীভেদ্য অন্ধকারেও চলে জীবনের নিরন্তর সংগ্রাম। 
         বেদনার নীল রং একসময় হয়তো পাংশু বর্ণ ধারণ করে, 
   তবুও কষ্টের তীব্রতা রয়ে যায় পূর্ববৎ
     


                                                      যন্ত্রণার প্রতিটি ক্ষণ যেন এক একটি মহাকাল,
                                                     তবুও বেদনার সময়টুকু পেরিয়ে এসে-
                                                   ওরা ঊষার আলোয় অবগাহন করে যায়।
                                                            নতুন ভোরে নতুনভাবে বাচাঁর অবলম্বন খোঁজে
                                                  কষ্টের তীব্রতাকে উপেক্ষা করে পূর্ববৎ।


  সর্ব শেষে একটি কথা বলে শেষ করতে চাইঃ

"জিবনে খারাপ সময়  আশে ,
তখন অনেক কিছু শিখিয়ে দিয়ে যায়"

   

1 comment:

  1. আরো নতুন নতুন ভালোবাসার গল্প পড়তে​
    এখানে ক্লিক করুন

    ReplyDelete