Thursday, July 18, 2019

ব্যাক্তিত্ত্বের বিবর্তন -সময় যে চলে যায়...

কালের পরিবর্তন  পরিবর্ধন


বয়স বাড়ছে!
তারচেয়েও দ্রুত গতিতে বেড়ে চলেছে ব্যক্তিগত বিবর্তন!
সময় সবকিছু বদলে দেয়! যেমন করে বদলে যায় পরিচিত কন্ঠস্বর!
চায়ের টং দোকান! ভালোবাসার গান ! প্রকৃতির ঘ্রাণ! প্রিয় মুখ! প্রিয় মানুষ!
সময়ের সাথে বদলে যায় অনুভূতি! প্রেম! ভালোবাসা! সম্পর্ক!
এই তো কয়েক বছর আগেও অপেক্ষা ছিল! প্রিয় মানুষ ছিল! বুকের ভেতর হৃদপিন্ড ছিল! ভালোবাসা ছিল! বন্ধুত্ব ছিল!
এখন নেই। সবকিছু বদলে গেছে! চিন্তার পরিবর্তন এনেছে ম্যাচিউরিটি!
সময় একদিন হুট করে বদলে যায়!
মোড়ের টং দোকানের চায়ের স্বাদ পানসে লাগে! প্রেমিকার টেক্সট আসে না!
শহরে শহরে লাগানো থাকে ব্যক্তিগত হৃদপিন্ডের নিখোঁজ বিজ্ঞপ্তি!
ভালোবাসা আত্মহত্যা করে দায়িত্ববোধের সামনে দাঁড়িয়ে!
প্রেম প্রেম প্রকৃতি পাখির কিচিরমিচির ভুলিয়ে দিয়ে আকাশ দেখায়!
যতটুকু আকাশ দেখি, ততোটুকুই শূন্যতা!
সময় বদলে যায়! আমিও বদলাই সময়ের পথ ধরে!
আমি হাটি! হোচট খাই! আবার ঘুরে দাঁড়াই! আবার হাটি!
আমার ফিরে যাওয়ার সুযোগ নেই বন্ধুর সাথে সিগারেট ভাগ করে খাওয়ার বয়সে!
আমার মাথার উপর দায়িত্বের ওজন বাড়ে! আমি নুয়ে পরি!
আমার মুক্তি পেতে ইচ্ছে হয়! আমি মুক্তির সন্ধান করতে করতে বুঝে যাই, এই ইঞ্জিনের শহরে দায়িত্বের দায়বদ্ধতা থেকে মুক্তি মিলবে না!
সময় বদলে যায় প্রতিদিন সকালে!
দুপুর দুটা বাজে ঘুম থেকে উঠা ছেলেটা অফিসের ব্যাগ নিয়ে লেগুনার পিছে ঝুলে থাকে সকাল আটটায়!
সময় বদলায়! তীব্র ভাবে বদলে যায় সবকিছু!
আমার মনে পরে সকালের ঘুম ঘুম চোখে আবছা লাগা ক্লাসরুম!
নতুন বইয়ের ঘ্রাণ! দু টাকার টিফিন! ময়লা ইউনিফর্মের শার্টের কলার!
আমার মনে পরে, খাবারের টাকা বিহীন একটা কুচকানো পকেট!
আমার মনে পরে, ১০ টাকার রিচার্জে ৪০ মিনিটের প্রেম!
সময় কি দ্রুত সব পাল্টে দেয়!
কারো জন্য ব্যথা লাগেনা! বুক ধরফর করেনা! কারো জন্য অপেক্ষা নেই!
অপরিনত বয়সে সাজিয়ে রাখা কল্পনার সংসার কখন ভেঙে গেছে, টের পাইনি!
একদিন হুট করে পেছনে তাকিয়ে দেখি বড় হয়ে গেছি! বড় মানে অনেক বড়!
সামনের পথে সাহারা আর পেছনে সুখ স্মৃতি! আমি পেছনে তাকিয়ে মন খারাপ করে সামনে যাই!
একবার এগিয়ে গেলে, পিছিয়ে যাওয়ার সুযোগ নেই!
বয়স বেড়ে যায়!
স্মৃতির পাল্লা ভারী হয়! শূন্যতার খাতায় পুরাতন নামের উপর ধূলাবালির আস্তরন পরে থাকে!
সময় কি ভীষন ভাবে বদলে দিয়েছে সব।
সকালের বাস! সন্ধ্যার ট্রাফিক জ্যাম! একটা মন খারাপের নিউজ পেপার!
টং এর চায়ের জায়গা নিয়েছে বিকেলের কফি!
আমি বড় হয়ে গেছি কখন, বুঝে উঠতে পারিনি!
মানুষ বড় হয় কেন, ঈশ্বর?😢

0 comments:

Post a Comment